Tech

ইমেইল মার্কেটিং কি? কিভাবে করবেন ইমেইল মার্কেটিং

ইমেইল মার্কেটিং নিয়ে বর্তমান যুবকদের জানার শেষ নেই কারন বাংলাদেশ এখন ডিজিটাল হচ্ছে। অনলাইনের প্রতি আস্থা রখতে শুরু করেছে। তাই আজকে আমরা কথা বলবো ইমেইল মার্কেটিং তাহলে চলুন শুরু করা যাক। 

ইমেইল মার্কেটিং কি?

ইমেইল মার্কেটিং হল টার্গেটকৃত ব্যাক্তির ইমেইল  ইমেইল সংগ্রহ করে তার কাছে সার্ভিস বা পণ্য এর সরবরাহ করার মাধ্যমে ব্যবসা করা। ইমেইল মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর একটি শাখা।

ইমেইল মার্কেটিং এর গুরুত্ব

 ইমেইল মার্কেটিং খুবই কার্যকরী একটি মাধ্যম। কোন টিভি, বিলবোর্ড,  ম্যাগাজিন, পত্রিকায় প্রচুর টাকা ব্যায় করেও সবসময় সুফল পাওয়া জায়না।  সেখানে আপনি ফ্রীতেই আপনার সার্ভিস বা পণ্যকে আপনার টার্গেটেড ব্যাক্তির কাছে পৌছে দিতে পারছেন। এতে আপনার সময় ও টাকা সব এ বাচতেছে তাহলেতো খুবই ভাল হয়। এছাড়াও আপনি বাসাতে বসেই পৃথিবীর যেকোন প্রান্তে ছরিয়ে দিতে পারতেছেন আপনার সার্ভিস বা পণ্যকে। 

 আচ্ছা এবার আপনাদের কে বলব কিভাবে ইমেইল মার্কেটিং করবেন। এইজন্য প্রথমে আপনাকে আপনার টার্গেটেড ব্যাক্তির ব্যক্তিগত মেইল কালেক্ট করতে হবে। ভাবছেন কিভাবে সংগ্রহ করবেন? একদম সহজ। সংগ্রহ করার জন্য আপনাকে গুগল গিয়ে সার্চ করতে হবে। যেমন ধরুন আপনাকে যুক্তরাষ্ট্রের ছাত্রদের জিমেইল সংগ্রহ করতে হবে। এজন্য আপনাকে একটা কী ওয়ার্ড লিখে সার্চ করতে হবে। যেমন আপনি লিখলেন “United states”  “@ gmail” “student” 

 এইভাবে লিখে সার্চ দিতে হবে। ধরুন এখন আপনার শিক্ষকদের ইমেইল লাগবে তখন teacher  দিবেন। এ ভাবে যেকোন ক্যাটাগরিতে সার্চ দিবেন। তেমনিভাবে United kingdom, Australia বা অন্য যেকোন দেশ হতে পারে। আবার @ hotmail  বা অন্য কোন মেইল ও সংগ্রহ করতে পারেন। সার্চ অপশনে আপনার প্রয়োজনীয় কী ওয়ার্ড লিখে সার্চ দিবেন। তারপরে গুগলে দেখানো সাইটে গিয়ে মেইল বিদ্যমান  আছে এমন সকল টেক্সটকে সিলেক্ট করে কপি করবেন। তারপড় অসংখ্য কপি করা লিখা  থেকে মেইলকে খুব সহজে বের করে আনার জন্য আপনাকে একটা মেইল এক্সট্রাক্টর ব্যবহার করতে হবে। আপনি গুগলে গিয়ে মেইল এক্সট্রাক্টর লিখে সার্চ দিলে অনেকগুলা এক্সট্রাক্ট করার টুলস সাইট পেয়ে যাবেন। সাইটে গিয়ে আপনার কপি করা টেক্সট কে পেষ্ট করে দিতে হবে। পরে সবগুলা মেইল একসাথে পেয়ে যাবেন। সবমেইলগুলা থেকে  শুধুমাত্র Active mail কে বের করার জন্য অনেক  email verifire সাইট পাবেন যেমন truemail এ চেক করে বের করে নিতে পারেন। তাড়পরে এসকল একটিভ ব্যক্তিদের কাছে আপনার সার্ভিস বা পণ্যের মেইল পাঠান। তাদের মধ্যে অনেকেই আপনার দেওয়া সার্ভিস গ্রহন করবে। এভাবে আপনি কিছু সময়ের মধ্যেই ১০ থেকে ৫০ হাজার মেইল সংগ্রহ করে ফেলতে পারেন।  মুহূর্তেই আপনার সেবা পৌছে দিতে পারবেন সবজায়গাতে।

ইমেইল মার্কেটিং কি
ইমেইল মার্কেটিং কি

আর এত এত মেইল একটি একটি করে পাঠানো অনেকটা অসম্ভবই। তাই একটা ট্রিক্স ফলো করে একটা মেইলে ১০০-১৫০ জনকে একসাথে পাঠিয়ে দেন। এজন্য আপনার জিমেইল এর To অপশনে কপি করে অনেকগুলা মেইলএড্রেসে একসাথে পাঠিয়ে দিন মাত্র একটা মেইল সেন্ট করেই। ব্যাস হয়ে গেল আপনার ইমেইল মার্কেটিং।  এছাড়া আপনি মোবাইল নাম্বার যেকোনভাবে সংগ্রহ করতে পারলে এভাবে মার্কেটিং করতে পারবেন। এখন কথা হল আপনার মেইলে কি লিখে পাঠাবেন! যেমন আপনার পণ্য বা যে কোন সার্ভিসের ব্যপারে লিখতে পারেন।  যেমন লোকাল কাস্টমার হলে সরাসরি সার্ভিস নেওয়ার জন্য লোকেশন দেন বা অনলাইনে সার্ভিস দিয়ে থাকলে আপনার ওয়েবসাইট লিংক দেন। অথবা সাইট না থাকলে একটা ফেসবুক পেজ দিয়ে আপনার ব্যবসা শুরু করে দিন। এছাড়াও আপনি ইমেইল মার্কেটিং করতে পারবেন বিভিন্য মার্কেট প্লেস যেমন ফাইভার, আপওয়ার্ক, ফ্রীলান্সার, গুরু, পিপল পার আওয়ার ইত্যাদি।  আপনি পুরু পুরি ভাবে শিখে কাজটি করা শুরু করে দিলে মাসে ভালই একটা পরিমান ইনকাম করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button